করোনায় চিকিৎসার জন্য ম্যালেরিয়ার ওষুধ ‘লা প্ল্যাকুইনিল’ ব্যবহারের প্রস্তাব

বিশ্বজুড়ে পাল্লা দিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। প্রাণঘাতী এ করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য ‘লা প্ল্যাকুইনিল’ নামের ‘বিশেষ’ এক ওষুধ ব্যবহারের প্রস্তাব দিয়েছে ফ্রান্সের ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান সানোফি।

এই ওষুধটি মূলত ম্যালেরিয়ায় আক্রান্ত ব্যক্তিদের জন্য প্রয়োগ করা হতো। করোনায় আক্রান্তদের জন্যও আরথ্রাইটিসের এই চিকিৎসা কার্যকর বলে দাবি তাদের। করোনা আক্রান্ত ২৪ জন রোগীর উপর গবেষণা চালিয়ে এ সিদ্ধান্তে এসেছে তারা।

সানোফি জানিয়েছে, করোনা আক্রান্তদের জন্য তারা কয়েক মিলিয়ন প্ল্যাকুইনিল সরবরাহ করতে প্রস্তুত রয়েছে।

প্রতিষ্ঠানটির গবেষণাগারের এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, তারা ফ্রান্সের স্বাস্থ্য অধিদপ্তরের সাথে এ নিয়ে পরবর্তী কাজ করতে আগ্রহী’।

প্ল্যাকুইনিল ওষুধটি দেওয়ার ছয় দিন পরে কোয়ারেন্টাইনে থাকা তিন রোগীর শরীরে ভাইরাসটি নেগেটিভ হয়ে যায় বলে জানিয়েছেন ইনস্টিটিউট হসপিটালো-ইউনিভার্সিটিয়ার ডি মার্সেইয়ের পরিচালক অধ্যাপক দিদিয়ের রাউল্ট।

ফ্রান্স সরকার থেকে জানানো হয়েছে, করোনা রোগীর ওপর ক্লিনিক্যাল ট্রায়ালে উৎসাহজনক ফলাফল আসলে আমরা এই ওষুধ ব্যবহারের পদক্ষেপ নেব।

প্রসঙ্গত, চীনের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে আট হাজার ৯৬১ জন দাঁড়িয়েছে। আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ১৯ হাজার ৮৭ জনে। ভাইরাসটি বিশ্বের ১৭৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। করোনায় আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ৮৫ হাজার ৬৭৩ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, বুধবার (১৮ মার্চ) চীনে আরও ৮ জন মারা গিয়েছেন। এ নিয়ে চীনে এ পর্যন্ত মৃতের সংখ্যা তিন হাজার ২৪৫। করোনায় আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৯২৮ জন। এর মধ্যে মোট ৭০ হাজার ৪২০ জন রোগী সুস্থ হয়েছেন।

আপনি আরও পড়তে পারেন